সড়ক দুর্ঘটনায় নয় মাসে নিহত ৩১৮৫

Sharing

অন্যকন্ঠঃ  চলতি বছরের নয় মাসে দেশে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে তিন হাজার ১৮৫ জনের। আহত পাঁচ হাজারের বেশি। আজ মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে ‘নিরাপদ সড়ক চাই’-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এসব তথ্য জানান। তিনি বলেন, এই মৃত্যু অনেক দেশের প্রাকৃতিক দুর্যোগে, এমনকি যুদ্ধ চলা দেশগুলোর মৃত্যুর চেয়ে বেশি।

কাঞ্চন আরো জানান, গত বছর সড়ক দুর্ঘটনায় দেশে চার হাজার ৫৩৬ জন নিহত হয়েছে।

আগামী ২২ অক্টোবর ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ পালন করবে সংগঠনটি। দেশব্যাপী তাদের ৮৭টি শাখায়ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এই দিবস পালন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এতে নিরাপদ সড়ক চাই আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিনেতা ইলিয়াস কাঞ্চন বলেন, ‘রোড অ্যাক্সিডেন্ট (সড়ক দুর্ঘটনা) শব্দটি কিন্তু এখন জাতিসংঘ বলে না। এটা উঠিয়ে দেওয়া হয়েছে। এখন বলা হচ্ছে রোড ক্ল্যাশ (সড়ক সংঘর্ষ)। জাতিসংঘ বলে দিয়েছে, এটা প্রিভেন্টেবল (প্রতিরোধযোগ্য)। মানুষ যদি চেষ্টা করে, তাহলে এটাকে দূর করা সম্ভব। আরেকটা তথ্য আপনাদের দিই, অনেক সময় আমাদের বড় বড় নেতা বলেন, এটা একেবারে দূর করা সম্ভব নয়। সুইডেন বলে একটি দেশ আছে, যেখানে কখনো কোনো সড়ক দুর্ঘটনা হয় না।’

Sharing