ফোর-জি ইন্টারনেটের গতিতে শীর্ষে যেসব দেশ

Sharing

বিশ্বে ফোর-জি ইন্টারনেটের গতির দিক থেকে বর্তমানে শীর্ষ অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। দেশটিতে ফোর-জি ইন্টারনেটের গড় গতি ৪৪.৩১ মেগাবিট পার সেকেন্ড (এমবিপিএস)।

যুক্তরাজ্যভিত্তিক ওয়্যারলেস নেটওয়ার্ক কাভারেজ অ্যানালাইসিস কোম্পানি ওপেনসিগন্যাল এই তথ্য জানিয়েছে। ‘দ্য স্টেট অব এলটিই’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

২০১৭ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। ফোর-জি এলটিই সুবিধা রয়েছে, এমন ৮৮টি দেশের তথ্য রয়েছে এ প্রতিবেদনে।

প্রতিবেদনে দেখা যায়: ফোর-জি ইন্টারনেটের গতির দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে নেদারল্যান্ডস। দেশটিতে ফোর-জি ইন্টারনেটের গড় গতি ৪২.১২ এমবিপিএস। তালিকায় তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে যথাক্রমে নরওয়ে (৪১.২০ এমবিপিএস), সাউথ কোরিয়া (৪০.৪৪ এমবিপিএস) ও হাঙ্গেরি (৩৯.১৮ এমবিপিএস)।

শীর্ষ দশে থাকা অন্য দেশগুলো হলো যথাক্রমে বেলজিয়াম (৩৬.১৩ এমবিপিএস), অস্ট্রেলিয়া (৩৬.০৮ এমবিপিএস), নিউজিল্যান্ড (৩৩.৫২ এমবিপিএস), বুলগেরিয়া (৩৩.৩৪ এমবিপিএস) ও ডেনমার্ক (৩৩.০৯ এমবিপিএস)।

এ তালিকা অনুযায়ী, ফোর-জি ইন্টারনেট গতির দিক থেকে সবচেয়ে পিছিয়ে আছে ভারত। দেশটিতে ফোর-জি ইন্টারনেটের গড় গতি ৬.০৭ এমবিপিএস।

ফোর-জি নেটওয়ার্ক সুবিধার ভিত্তিতে আরেকটি তালিকা রয়েছে এ প্রতিবেদনে। এতে দেখা গেছে, ফোর-জি নেটওয়ার্ক প্রাপ্তির দিক থেকে শীর্ষ অবস্থানে আছে সাউথ কোরিয়া। এরপর আছে জাপান, নরওয়ে, হংকং ও মার্কিন যুক্তরাষ্ট্র।

মাত্র একদিন আগে বাংলাদেশেও চালু করা হয়েছে ফোর-জি নেটওয়ার্ক। নির্দিষ্ট কিছু স্থানে আপাতত এ সুবিধা পাওয়া যাচ্ছে। এর আগে ফোর-জি ইন্টারনেটের জন্য সর্বনিম্ন ৭ এমবিপিএস গতি নির্ধারণ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

Sharing